লাইফস্টাইল

ইফতারের পর ধূমপানে মারাত্মক ক্ষতি

আমরা সবাই জানি ধূমপান শরীরের জন্য ক্ষতিকর। তবুও জেনে শুনে সবাই তা পান করে। যারা ধূমপানে আসক্ত, তাদের এই আসক্তি বর্জন করার জন্য রোজার মাস উপযুক্ত সময়।

ইফতারের পর যারা ধূমপান করেন অনেক সময় তাদের অ্যাসিডিটির সমস্যা বেড়ে যায়। কারণ, এটি পাকস্থলীর হাইড্রোক্লোরিক অ্যাসিডের ক্ষরণ বাড়িয়ে দেয়। যার ফলে পাকস্থলীতে প্রদাহ তৈরি হয়।

ধূমপান ফুসফুসের প্রদাহসহ নানাবিধ শারীরিক সমস্যার ঝুঁকি বাড়াতে পারে। এ ছাড়া রোজা রেখে ইফতারের পর ধূমপান করা মাহে রমজানের মূলনীতি বিরুদ্ধ এবং শরীরের জন্যও ক্ষতিকর। এটি আপনার স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকিও বাড়িয়ে দিতে পারে। তাই রোজার মাসে ধূমপান ত্যাগ করার সর্বোচ্চ চেষ্টা ও প্রতিজ্ঞাবদ্ধ থাকা উচিত।

বিষয়টি নিয়ে একটি গণমাধ্যমে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও মনোসামাজিক স্বাস্থ্য গবেষক এবং পরিচালক, সেন্টার ফর সাইকোট্রমাটোলজি অ্যান্ড রিসার্চের চিকিৎসক ডা. রিফাত আল মাজিদ (এমবিবিএস, এমপিএইচ) জানান, এ অভ্যাস স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকিও বাড়িয়ে দেয়।

তাই, রোজার পবিত্রতা রক্ষা ও শারীরিক সুস্থতার জন্য ধূমপান ত্যাগ করা খুবই জরুরি। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ ও কাউন্সিলিং নেওয়া যেতে পারে।

এই বিভাগের অন্য খবর

Back to top button