প্রধান খবরবগুড়া জেলা

বগুড়ায় করতোয়া নদীর ওয়াকওয়ে ও সৌন্দর্য্য বর্ধন কাজের উদ্বোধন

বগুড়া জেলা প্রশাসন ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এর পরিকল্পনা ও উদ্যোগে করতোয়া নদীর পুন:খনন, করতোয়া নদীর ডান তীর স্লোপ প্রটেকশন কাজ’ শীর্ষক প্রকল্পের আওতায় ও ওয়াকওয়ে নির্মান, সৌন্দর্য্য বর্ধন কাজের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার ৭৩০ মিটার নদীর সৌন্দর্য বর্ধণ কাজের উদ্বোধন করলেন বগুড়া জেলা প্রশাষক মো: সাইফুল ইসলাম।

প্রকল্প পরিচালক ও বগুড়া পানি উন্নয়ন বোর্ড ৪৭ কোটি ১৩ লাখ টাকা ব্যায়ে করতোয়া নদী ১৭ কিলোমিটার, সুবিল খাল ও অটো খাল ২৭ কিলোমিটার মোট ৪৪ কিলোমিটার খনন কাজ করা হবে এমনটি জানালেন বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাজমুল হক।

এর আগে নদীর দক্ষিন অংশের কাজের উদ্বোধন করেন বগুড়া ৭ আসনের ডা: মোস্তাফা আলম এমপি, উত্তর অংশের কাজের উদ্বোধন করেন। এরপর শহরের উত্তর অংশের খনন কাজের উদ্বোধন করেন বগুড়া ৬ (সদর) আসনের এমপি রাগেবুল আহমান রিপু।

বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম বলেছেন, ‘করতোয়া নদীর সীমানার মধ্যে যারাই থাকবে তাদের উচ্ছেদ করা হবে। সীমানা চিহ্নিত হওয়ার সঙ্গে সঙ্গেই নদীর পুনঃখননের কাজ শুরু হয়েছে। আমরা এই সীমানার মধ্যে যাদেরকে পাব, তাদেরকে উচ্ছেদ করব। এক্ষেত্রে এই উচ্ছেদ একটি চলমান প্রক্রিয়া।’

তিনি আরও বলেন, ‘স্মার্ট বগুড়া গড়ার অংশ হিসেবেই করতোয়া নদী খননসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এছাড়াও করতোয়ার পশ্চিম পাশ দিয়ে একটি রাস্তা নির্মাণ করে শহরের যানজট নিরসনের চেষ্টা চলছে। নদীর নাবত্যসহ সৌন্দর্য বর্ধনে যেসব প্রকল্প হাতে নেওয়া হয়েছে সেগুলো বাস্তবায়ন হলে স্মার্ট বগুড়ায় পরিণত হবে।’

পাউবো বগুড়ার নির্বাহী প্রকৌশলী নাজমুল হক বলেন, মাত্র ১৭ কিলোমিটার অংশ খনন করে পুরো নদীর নাব্য ফেরানো সম্ভব নয়। যেহেতু মূল প্রকল্পটি অনুমোদনে বিলম্ব হচ্ছে সে কারণে ছোট আকারে কাজ শুরু করেছি। আগামী বছরের ৩০ জুনের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে। আশা করছি এ কাজ শেষ হওয়ার আগেই মূল প্রকল্পটির অনুমোদন হয়ে যাবে। তখন ১৭ কিলোমিটার অংশ বাদ দিয়ে কাজ করা হবে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: নাজমুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্টানে বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, উপজেলা পরিষদের চেয়ারম্যান ডা: মকবুল হোসেন, জেলা সিভিল সার্জন মোহাম্মদ শফিউল আজম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ- পরিচারক মতলুবর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নীলুফা ইয়াসমিন, বগুড়া সদর উপজেলা নির্বাহী অফিসার ফিরোজা পারভীন।

এই বিভাগের অন্য খবর

Back to top button