জাতীয়

পার হলো ৮ দিন, জিম্মি জাহাজের বিষয়ে কেউ কিছু জানে না

সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ এবং ওই জাহাজে থাকা ২৩ নাবিককে উদ্ধারের সবশেষ কোনো বার্তা নেই কারো কাছেই। সোমালিয়া পুলিশ এবং আন্তর্জাতিক নৌবাহিনীর সম্মিলিত দলের কমান্ডো অভিযান চালানোর কথা শোনা গেলেও জাহাজটির মালিকপক্ষ দাবি করেছিল, এ বিষয়ে কিছু জানে না তারা।

আবার ১৬ মার্চ রাতের পর ওই জাহাজ থেকেও যোগাযোগ করা হচ্ছে না। এ অবস্থায় তৈরি হয়েছে উভয় সংকট।

দস্যুদের কবলে পড়া জাহাজটি ও ২৩ নাবিকের জিম্মি দশার আটদিন পার হয়েছে। কিন্তু উদ্ধারের বিষয়ে কোনো পদক্ষেপ নিতে পারছে না কেউ।

জাহাজের মালিকপক্ষ বলছে, তাদের সঙ্গে সর্বশেষ শনিবার রাতে এক নাবিকের কথা হয়েছে। ওই সময় তিনি জানিয়েছেন সবাই সুস্থ আছে। এরপর আর কারো সঙ্গে যোগাযোগ হয়নি।

শোনা যাচ্ছে, শুক্রবার জলদস্যুদের নতুন দল জাহাজটির দায়িত্ব নেওয়ার পর থেকে নাবিকদের পরিবারের সঙ্গে যোগাযোগ পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। এ অবস্থায়, অভিযান চালিয়ে জাহাজ ও নাবিকদের উদ্ধার কার্যক্রমকে সমর্থন করছে না মালিকপক্ষ এবং সরকার। এতে হিতে বিপরীত হতে পারে বলে মনে করছে তারা। বিশেষ করে নাবিকদের জীবনহানির শঙ্কা করছে। একই মত পোষণ করছেন নৌ বিশেষজ্ঞরাও।

বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন এম আনাম চৌধুরীর মতে, এখন জাহাজ পুরোপুরি দস্যুদের নিয়ন্ত্রণে। এমন অবস্থায় অভিযান পরিচালনা করলে দস্যুরা ছেড়ে কথা বলবে না। তারাও আক্রমণ করবে। এমনকি নাবিকদের মেরে ফেলতে পারে তারা।

প্রসঙ্গত, মঙ্গলবার (১২ মার্চ) দুপুরের দিকে ভারত মহাসাগরে এমভি আবদুল্লাহ নামে জাহাজটি সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে। জাহাজটিতে ৫০ হাজার টন কয়লা ছিল। অন্তত ১০০ জলদস্যু জাহাজটির নিয়ন্ত্রণ নেয়। মুক্তিপণের জন্য দস্যুরা জাহাজসহ নাবিকদের জিম্মি করেছে। জিম্মির পর বেশ কয়েকবার অবস্থান পরিবর্তন করেছে জলদস্যুরা।

এই বিভাগের অন্য খবর

Back to top button