জাতীয়

সপরিবারে ৪ দিনের সফরে বাংলাদেশে আসলেন ভুটানের রাজা

সপরিবারে চারদিনের সফরে বাংলাদেশে এসেছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক।

সোমবার সকাল ১০টার দিকে একটি বিশেষ ফ্লাইটে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। সেখানে রাজাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিন। বিমানবন্দরে রাজাকে লালগালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হয়।

ভুটানের রানীসহ পরিবারের সদস্যরা ছাড়াও রাজার সফরসঙ্গি হিসেবে রয়েছেন দেশটির বিভিন্ন মন্ত্রী ও সরকারি বিভিন্ন দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তারা।

বাংলাদেশের বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর এটাই প্রথম কোনো বিদেশি সরকারপ্রধানের সফর।

ভুটানের রাজার সফরকালে বাংলাদেশের সঙ্গে তিনটি সমঝোতা স্মারক সই হবে। সমঝোতা স্মারকগুলো হলো- কুড়িগ্রামে ভুটানের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, ভুটানের থিম্পুতে একটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট প্রতিষ্ঠা ও ভোক্তা সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতাবিষয়ক সমঝোতা।

এছাড়া সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা চুক্তি এবং আরও একটি বিদ্যমান চুক্তি নবায়ন করা হবে।

চারদিনের সফরে রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন। তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন।

এছাড়া শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট পরিদর্শন করবেন। জিগমে খেসার পদ্মা সেতুও পরিদর্শন করবেন। এছাড়া তিনি নারায়ণগঞ্জের আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে যাবেন।

সফরের শেষদিন ২৮ মার্চ ভুটানের রাজা কুড়িগ্রামে বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করবেন। এরপর সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করবেন তিনি।

তবে রাজার সফরসঙ্গীদের একাংশ বিশেষ ফ্লাইটে ঢাকা থেকে বিদায় নেবেন।

এই বিভাগের অন্য খবর

Back to top button