খেলাধুলাফুটবল

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে আর্জেন্টিনা, বাংলাদেশের অবস্থান কত?

বিশ্বকাপ জয়ের পর গত বছরের এপ্রিলে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করে নেয় আর্জেন্টিনা। এরপর থেকেই সেটা ধরে রেখেছে লিওনেল মেসির দল। ফিফার সর্বশেষ প্রকাশিত র‍্যাঙ্কিং অনুযায়ীও এক নম্বর দল আলবিসেলেস্তিরা।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে ফিফা। এই র‍্যাঙ্কিং অনুযায়ী, আর্জেন্টিনা, ব্রাজিল ও ফ্রান্সের র‍্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন আসেনি। নতুন র‍্যাঙ্কিংয়ে এক ধাপ নিচে নেমেছে জামাল ভূঁইয়ার বাংলাদেশ ফুটবল দল। 

বিশ্বকাপের বাছাইপর্বে ফিলিস্তিনের বিপক্ষে দুই ম্যাচ হেরে র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে বাংলাদেশের। যুদ্ধবিধ্বস্ত দেশটির কাছে অ্যাওয়ে ম্যাচে ৫-০ গোলে বিধ্বস্ত হওয়ার পর হোম ম্যাচেও ১-০ গোলে হেরেছে হাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা। তাতে র‍্যাঙ্কিংয়ের ১৮৪ নম্বরে নেমেছে বাংলাদেশ। ফিলিস্তিনের কাছে দুই ম্যাচেই বাজেভাবে হারার কারণে বাংলাদেশের পয়েন্ট কমেছে ১১.৪৫।

বাংলাদেশকে হারিয়ে র‍্যাঙ্কিংয়ে অনেকটা এগিয়েছে ফিলিস্তিন। মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশটি ৯৭ থেকে উঠে গেছে ৯৩ নম্বরে। দলটির পয়েন্ট বেড়েছে ১১.৪৬। এশিয়ার দেশগুলোর মধ্যে ফিলিস্তিনিরা আছে ১৫ নম্বরে। এই তালিকায় বাংলাদেশ আছে বাংলাদেশ ৩৭-এ।

অন্যদিকে, এল সালভাদর ও কোস্টারিকার বিপক্ষে সর্বশেষ দুই প্রীতি ম্যাচে জয় পেয়ে ২.৮০ পয়েন্ট বেড়েছে আর্জেন্টিনার। র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও আছে তাদের দখলেই। দুইয়ে থাকা ফ্রান্সের চেয়ে ১৭.৪১ পয়েন্টে এগিয়ে আছে আর্জেন্টাইনরা। ইংল্যান্ডকে সরিয়ে দিয়ে তিনে উঠে এসেছে বেলজিয়াম। প্রীতি ম্যাচে ইংল্যান্ডকে হারানোর পর স্পেনের বিপক্ষে ড্র করা ব্রাজিল আছে আগের মতোই পাঁচে। শীর্ষ দশের বাকি পাঁচটি দল র‍্যাঙ্কিং ক্রমে পর্তুগাল, নেদারল্যান্ডস, স্পেন, ইতালি ও ক্রোয়েশিয়া। 

এই বিভাগের অন্য খবর

Back to top button