আবহাওয়াপ্রধান খবরবগুড়া জেলা

বগুড়াসহ ১৭ অঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে

বৈশাখের শুরু থেকেই দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে কখনও মৃদু থেকে মাঝারি আবার কখনও তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে চলেছে। এর মধ্যে সোমবার (২৯ এপ্রিল) ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। একই দিন দেশে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি দেশের আরও ১৫ অঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরে ছিল।

এদিকে আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী ২ অথবা ৩ মে সিলেটে ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত হতে পারে। ফলে তাপমাত্রা কিছু সময়ের জন্য কমে আসবে বলে আশা করা হচ্ছে।

গতকাল রোববার (২৮ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে সোমবার (২৯ এপ্রিল) বেলা ৩টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে চুয়াডাঙ্গায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস, যা গতকাল ছিল যশোরে ৪২ দশমিক ২।

এছাড়া ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকা অঞ্চলগুলো হচ্ছে- ঈশ্বরদী, যশোর, রাজশাহী, বাঘাবাড়ি, কয়রা, ফরিদপুর, মোংলা, খুলনা, টাঙ্গাইল, কুমারখালি, বদলগাছি, বগুড়া, আরিচা, গোপালগঞ্জ এবং সাতক্ষীরা। এ হিসেবে দেশের প্রায় ১৭ অঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। এর আগের দিন, ১১ অঞ্চলের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির ওপরে।

তাপপ্রবাহ প্রসঙ্গে বলা হয়েছে, যশোর ও রাজশাহী জেলাগুলোর ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নওগাঁ, পাবনা ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এই বিভাগের অন্য খবর

Back to top button