জাতীয়

৯ হজ এজেন্সিকে শোকজ দিল ধর্ম মন্ত্রণালয়

নির্ধারিত সময়ের মধ্যে হজযাত্রীর ভিসা না করায় ৯টি হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। শোকজপ্রাপ্ত এজেন্সিগুলো এখনো ২৯২  হজযাত্রীর ভিসা নিশ্চিত করতে পারেনি।

বৃহস্পতিবার (৩০ মে) বিকেলে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মনজুরুল হকের সই করা চিঠিতে তাদের শোকজ করা হয়।

একই সঙ্গে যেসব হজযাত্রীর ভিসা এখনো হয়নি আজকের মধ্যেই তাদের ভিসা করার নির্দেশ দেওয়া হয়। অন্যথায় এজেন্সিগুলোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানায় মন্ত্রণালয়।

শোকজ খাওয়া এজেন্সিগুলো হলো, মেহমান ট্রাভেলস, গ্লোবাল ভিশন, খাদিম ওভারসিজ, ফিকাস ট্রাভেলস, দেশ ভ্রমণ ট্রাভেলস, মোবাশ্বেরা ট্রাভেল, হলি দারুনন্নাজাত, এমএস সালসাভিল ও নর্থ বাংলা হজ এজেন্সি।

জানা গেছে, এই ৯ এজেন্সির অধীনে মোট ২ হাজার ৫৬৯ জন হজযাত্রী চলতি বছর হজে যাওয়ার কথা ছিল। এর মধ্যে ভিসা হয়নি ২৯২ জনের। তাদের ভিসা কেন হয়নি, এত দেরি কেন এসব প্রশ্নের জবাব দিতে বলা হয়েছে এজেন্সিকে।

শোকজ চিঠিতে বলা হয়, গত ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হয়। এরপর ১৯ মে থেকে বারবার হজযাত্রীদের ভিসা দ্রুত সময়ে সম্পন্ন করার জন্য বলা হলেও তারা পাত্তা দেয়নি। এখনো ২৯২ জনের ভিসা হয়নি। ভিসা বা অন্য কোনো কারণে এই হজযাত্রী হজে যেতে না পারলে এর দায়ভার এসব এজেন্সিকে নিতে হবে।

বুধবার (২৯ মে) রাত পর্যন্ত পবিত্র হজ পালন করতে সৌদি আরব পৌঁছেছেন ৪৯ হাজার ৬৭৪ জন যাত্রী‌। মোট ১২৬টি ফ্লাইটে তারা সৌদি আবর পৌঁছান। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৪৫ হাজার ৯২৭ জন।

এই বিভাগের অন্য খবর

Back to top button