খেলাধুলাফুটবল

২০২৬ বিশ্বকাপ খেলা নিয়ে টানাটানি ব্রাজিলের

ব্রাজিল হেরে গেছে বিশ্ব ফুটবলের শীর্ষ ৬০ এরও বাইরে থাকা দল প্যারাগুয়ের কাছে। আর তাতেই রীতিমতো প্রশ্ন উঠে যাচ্ছে, ফাইনাল তো দূরেই রাখুন, ব্রাজিল বিশ্বকাপে খেলতে পারবে তো?

বিশ্বকাপের বাছাইপর্বে সময়টা একদমই ভালো কাটছে না সেলেসাওদের। কনমেবল অঞ্চলের পয়েন্ট তালিকায় এখন দলটা আছে পাঁচ নম্বরে।

ব্রাজিলের সময় যে কতটা খারাপ যাচ্ছে, তার একটা আন্দাজ মিলে একটা পরিসংখ্যান থেকে। ২০০৩ সাল থেকে ২০২২ বিশ্বকাপের আগ পর্যন্ত বিশ্বকাপ বাছাইপর্বের ৭১ ম্যাচ থেকে দলটা মাত্র পাঁচ ম্যাচে হেরেছিল। এবারের বিশ্বকাপ বাছাইপর্বে তাদের খেলা ম্যাচ সংখ্যা দুই অঙ্ক ছোঁয়নি, অথচ সে পাঁচ হারের ‘রেকর্ড’ ছুঁয়ে, কিংবা পেছনে ফেলার শঙ্কাও জেগেছে এখনই!

আগামী অক্টোবরের ফিফা উইন্ডোতে আরও দুটো ম্যাচ ব্রাজিল খেলবে। সে দুই ম্যাচও যদি দরিভালের দল হেরে বসে, তাহলে ১৯ বছরে হারা ম্যাচ সংখ্যা এক বছরের এদিক ওদিকেই পার করে ফেলবে!

আসুন তাকানো যাক তাদের পয়েন্ট তালিকার দিকে। ৮ ম্যাচ খেলেছে ব্রাজিল। তার মধ্যে হেরেছে ৪ ম্যাচে। জিতেছে তিন ম্যাচে, বাকি একটি ম্যাচ হয়েছে ড্র। সব মিলিয়ে তাদের পয়েন্ট ১০। পয়েন্ট টেবিলে তাদের অবস্থান ৫-এ। সমান পয়েন্ট নিয়ে ভেনেজুয়েলা আছে ছয়ে, ব্রাজিল এগিয়ে আছে গোল ব্যবধানে।

এমন পারফর্ম্যান্স দিয়ে ব্রাজিল একটা ইতিহাসও গড়ে ফেলেছে। বিশ্বকাপ বাছাইপর্বে আর কোনো আসরেই এত বাজে শুরু হয়নি তাদের। শুরুর ৮ ম্যাচে এর চেয়ে খারাপ পারফর্ম্যান্স ছিল না আর কখনও। ২০১০ সালের বিশ্বকাপ বাছাইপর্বে কার্লোস দুঙ্গার ব্রাজিল ৮ ম্যাচ থেকে ১৩ পয়েন্ট পেয়েছিল, এবার সমান ম্যাচে পয়েন্ট পেল তার চেয়ে কম।

এমন সব পারফর্ম্যান্স, লজ্জার রেকর্ডের কারণে ব্রাজিলের বিশ্বকাপে খেলা নিয়ে ভক্তদের মনে শঙ্কা জাগাটা খুবই স্বাভাবিক। তবে বাস্তবে কি আদৌ ব্রাজিলের বিশ্বকাপ খেলা শঙ্কায় পড়ে গেছে?

উত্তরটা হচ্ছে– না। তার কারণ হচ্ছে আগামী বিশ্বকাপে বাড়তি দল সংখ্যা। ২০২৬ বিশ্বকাপে লাতিন আমেরিকা থেকে সরাসরি ছয় দল খেলবে। সাত নম্বর দলেরও সুযোগ থাকছে বিশ্বকাপে খেলার। সেক্ষেত্রে তাদের আন্তঃমহাদেশীয় প্লে-অফ জিতে আসতে হবে।

তাই সব মিলিয়ে ১০ দলের ৭টিরই বিশ্বকাপে খেলার সম্ভাবনা থাকছে আগামী বিশ্বকাপে। এমন বাছাইপর্ব থেকে বিশ্বকাপে খেলা নয়, বিশ্বকাপে না খেলতে পারাটাই যেন বেশি কঠিন। তবে ব্রাজিল তাদের বর্তমান অবস্থানও যদি ধরে রাখতে পারে শেষ পর্যন্ত, তাহলেও সরাসরিই বিশ্বকাপে খেলতে পারবে।

বিশ্বকাপ নিয়ে তাই আপাতত শঙ্কিত না হলেও চলছে ব্রাজিলের। তবে এমন পারফর্ম্যান্সের ধারা জারি থাকলে ৪৮ দলের, একটা বাড়তি নকআউট রাউন্ড থাকা বিশ্বকাপে কতদূর এগোতে পারবে ব্রাজিল, তা নিয়ে খানিকটা শঙ্কিত হতেই পারেন ব্রাজিল সমর্থকরা।

এই বিভাগের অন্য খবর

Back to top button