অর্থ ও বানিজ্যপ্রধান খবর

বিশ্বে শীর্ষ অর্থনীতির দেশের তালিকায় ৩৫তম বাংলাদেশ

বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ। একটি দেশের অর্থনীতি কতটা শক্তিশালী, তা পরিমাপ করার উপায় হলো জিডিপি। মানুষ কী পরিমাণ অর্থ ব্যয় করে পণ্য ও সেবা কিনছে, বিনিয়োগ করছে, সরকারি ব্যয় ও রপ্তানির মোট মূল্য; সব কিছু পরিমাপ করা হয় জিডিপি দিয়ে। এ তালিকার প্রথম ৫টি দেশের মধ্যে ৩টিই এশিয়ার। শক্তিশালী অর্থনীতির এ তালিকায় বাংলাদেশের অবস্থায় ৩৫তম।

আইএমএফের বিচারে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় অ শক্তিশালী অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র। এ বছর দেশটির জিডিপি প্রবৃদ্ধির হার ২ দশমিক ৭ শতাংশ। আর জিডিপি ২৮ দশমিক ৭৮ ট্রিলিয়ন ডলার। ২০২৩ সালে তাদের জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ২ দশমিক ৫ শতাংশ। ২০২২ সালে এই হার ছিল ২ দশমিক ১ শতাংশ। ১৯৬০ সাল থেকেই বিশ্বের শীর্ষ ধনী দেশের তকমা ধরে রেখেছে যুক্তরাষ্ট্র। দেশটির জনগণের মাথাপিছু আয় ৮৫ হাজার ডলার।

দ্বিতীয় স্থানে আছে আরেক অর্থনৈতিক পরাশক্তি চীন। তাদের বার্ষিক জিডিপি প্রবৃদ্ধির হার এ বছর ৪ দশমিক ৬ শতাংশ, যা আগের বছর ছিল ৫ দশমিক ২ শতাংশ। অর্থাৎ, দেশটির জিডিপি প্রবৃদ্ধির হারে ০ দশমিক ৬ শতাংশ অবনতি ঘটেছে। এরপরও চীনের জিডিপি যুক্তরাষ্ট্রের খুব কাছাকাছি; ১৮ দশমিক ৫৩ ট্রিলিয়ন ডলার। দেশটির জনগণের মাথাপিছু আয় ১৩ হাজার ডলার।

তালিকায় তৃতীয় দেশটির নাম জার্মানি। ইউরোপের শিল্পোন্নত এই দেশটির বার্ষিক জিডিপি প্রবৃদ্ধি হার এবার ০ দশমিক ২ শতাংশ। আগের বছর এই হার ছিল ঋণাত্মক (-০ দশমিক ৩ শতাংশ)। অর্থাৎ এ বছর তাদের জিডিপি প্রবৃদ্ধি হার বেড়েছে ০ দশমিক ৫ শতাংশ। চলতি বছর জার্মানির মোট জিডিপি ৪ দশমিক ৫৯ ট্রিলিয়ন ডলার; মাথাপিছু আয় ৫৪ হাজার ডলার।

জিডিপি প্রবৃদ্ধির হার গত বছরের তুলনায় ১ শতাংশ কমে গেলেও শীর্ষ অর্থনীতির দেশের তালিকায় চতুর্থ স্থানে ঠাঁই পেয়েছে জাপান। দেশটির প্রবৃদ্ধির হার এবার ০ দশমিক ৯ শতাংশ। মোট জিডিপি ৪ দশমিক ১১ ট্রিলিয়ন ডলার। মাথাপিছু আয় ৩৩ হাজার ডলার। প্রকৌশল, গাড়ি নির্মাণ, রাসায়নিক ও ওষুধ খাতে তাদের শক্তিশালী অবস্থান রয়েছে।

আইএমএফের এ তালিকায় ৫ নম্বরে আছে বিশ্ব অর্থনীতিতে উদীয়মান পরাশক্তি হিসেবে পরিচিতি পাওয়া ভারত। দেশটির বার্ষিক প্রবৃদ্ধির হার এবার ৭ দশমিক ০ শতাংশ। অবশ্য আগের বছর এই প্রবৃদ্ধির হার ছিল ৮ দশমিক ২ শতাংশ। ভারতের মোট জিডিপি এই মুহূর্তে ৩ দশমিক ৯৫ ট্রিলিয়ন ডলার। আর মাথাপিছু আয় ২ হাজার ৭৩১ মার্কিন ডলার।

এদিকে বাংলাদেশের অর্থনীতিও শক্তিশালী হয়ে উঠছে। শীর্ষ অর্থনীতির দেশের তালিকায় এই মুহূর্তে বাংলাদেশের অবস্থান ৩৫তম। বার্ষিক প্রবৃদ্ধির হার এবার ৫ দশমিক ৭ শতাংশ, যা আগের বছর ছিল ৬ দশমিক ০ শতাংশ। মোট জিডিপি ৪৫৫ বিলিয়ন ডলার। আর মাথাপিছু আয় ২ হাজার ৬৪৬ মার্কিন ডলার।

কোন দেশের অর্থনীতি কতটা শক্তিশালী, তা পরিমাপ করার উপায় হলো জিডিপি। মানুষ কী পরিমাণ অর্থ ব্যয় করে পণ্য ও সেবা কিনছে, বিনিয়োগ করছে, সরকারি ব্যয় ও রফতানির মোট মূল্য; সব কিছু পরিমাপ করা হয় জিডিপি দিয়ে। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে (সাধারণত এক বছর) একটি দেশের মধ্যে উৎপাদিত এবং বাজারে বিক্রি হওয়া সব পণ্য ও পরিষেবার সামষ্টিক মূল্যই হলো জিডিপি।

এই বিভাগের অন্য খবর

Back to top button